বিশ্ব.কম হোম, বিজ্ঞান, ফিডব্যাক,অংশ নিন fb page

পৃষ্ঠা

বৃহস্পতিবার, ১২ ফেব্রুয়ারী, ২০১৫

যে পাখিরা উড়তে পারে না

এক সময় আকাশে পাখিদের উড়তে দেখে মানুষের হিংসা লাগত। ভাবত, ইস! আমিও যদি এভাবে উড়তে পারতাম। মানুষের সে আশা রাইট ভ্রাতৃদ্বয় ১৯০৩  সালে (১৭ ডিসেম্বর) পূরণ করলেও কিছু পাখিই এমন আছে যা তাদের স্বজাতিদের মত আকাশে ভেসে বেড়াতে সক্ষম নয়।
তবে, এর মানে এই নয় যে তারা খুব কষ্টে আছে। তাদের যারা আছে, তাতেই জীবন চলে যায় বেশ আনন্দে। কিন্তু তাদের পাখাও তো আছে। তবু কেন তারা উড়তে পারে না?
এর কারণ হচ্ছে দুটো। প্রথমত, এদের পাখার অস্থি ও Keel (পাখা নড়াচড়ার জন্য বিশেষ পেশি) এর দৈর্ঘ্য স্বল্প। অপর কারণ হচ্ছে তাদের ওজন। যেমন ধরুন, উটপাখির কথা। ৯ ফুট দীর্ঘ এবং ১০০ কেজি ওজন।
এখানে আমরা এমন কিছু পাখির সাথে পরিচিত হব, যারা উড়তে জানে না।
১.উটপাখিঃ 

একটু আগে বলা এই পাখিটাকে নিয়েই শুরু করি। এই পাখিটি এক দিকে যেমন বড়, তেমনি দ্রুগতিসম্পন্ন এবং শক্তিশালী। উটপাখির (Ostrich) আছে ২ মিটার দীর্ঘ তুলতুলে পাখা। কিন্তু এই পাখা তার ওজনকে ধরে রাখার মত যথেষ্ট মজবুত নয়। এর ওজন হয় ৬৩ থেকে ১৪৩ কেজি পর্যন্ত।
এরা চলতে পারে অনেক দ্রুত বেগে। বেগ ঘণ্টায় ৪৩ মাইল। আফ্রিকার অধিবাসী এই পাখিরাই সবচেয়ে বড় ডিম পাড়ে। ডিমের ব্যাস হয় ৫ ইঞ্চি এবং ওজন ৩ পাউন্ড।
২. এমু পাখিঃ

উটপাখির কাছাকাছি বৈশিষ্ট্যধারী এমু পাখির আবাস অস্ট্রেলিয়া। সবচেয়ে বড় এমু পাখির দৈর্ঘ্য পাওয়া গেছে ৫-৬ ফুট। অন্য দিকে, ওজন ১৮-৪৫ কেজি। উড়তে না পারলেও এরা দৌড়ানোর সময় পাখা ঝাপটায়। ঘণ্টায় ৩০ মাইল বেগে এরা দৌড়াতে পারে। এদের শক্ত ও তীক্ষ্ণ নখর (claws ) অন্যতম প্রতিরক্ষার অস্ত্র হিসেবে ব্যবহৃত হয়।
৩. ক্যাসোয়ারিঃ 

বিশাল আকারের এই পাখিদের আবাস দক্ষিণপূর্ব এশিয়া। এরা উটপাখি ও এমু হতে একটু আলাদা। এই পাখিদের মধ্যে সবচেয়ে পরিচিত সাউদার্ন Cassowary পাখিরা জীবিত পাখিদের মধ্যে লম্বায় ৩য় এবং ওজনে ২য় স্থানে আছে। প্রায় ৫ থেকে ৬ ফুট লম্বার এই পাখিরা ৬০ কেজি ওজনের পর্যন্ত হতে পারে। গভীর জঙ্গলের মধ্য দিয়েও এরা ঘণ্টায় ৩১ মাইল বেগে চলতে পারে। বিপদের বন্ধু হিসেবে এদের আছে ৫ ইঞ্চির নখর যাকে দেখতে ডেগারের মত লাগে।
৪. রিয়াঃ

এরাও এক ধরণের উটপাখি। প্রায় সাড়ে ৫ ফুট উচ্চতার Rhea (রিয়া) পাখিদের ওজন ৪০ কেজি পর্যন্ত হতে পারে। প্রায় ৮ ফুট দীর্ঘ পাখার মালিক হয়েও বেচারারা মাটি ছেড়ে উপরে যেতে পারে না। আমেরিকা মহাদেশে এই পাখিরাই সবচেয়ে বড়।
৫. কিউই পাখিঃ

আপনারা জানেন নিউজিল্যান্ড ক্রিকেট দলকে অনেক সময় কিউই বলে ডাকা হয়। চুলের মত দেখতে পালকের আড়ালে লুকানো থাকে এদের নামমাত্র (vestigial) পাখা। অর্থ্যাৎ এদের পাখাই এত ছোট্ট যে, উড়ার কথা চিন্তা করাও অনুচিত। প্রায় সাড়ে ৩ কেজির কিউই পাখি (Kiwi) ১৮ ইঞ্চি পর্যন্ত লম্বা হতে পারে। এদের ডিমের ওজন হয় প্রায় ১ পাউন্ড। শরীরের মাপের তুলনায় জীবিত প্রাণিদের মধ্যে এর ডিমই সবচেয়ে বড়।
৬.  পেনগুইনঃ

এই পাখিটা নিশ্চয়ই সবার প্রিয়, আপনাদেরও। একে দেখতে কেমন কর্মতৎপর মনে হয়। জলজ এই পাখির বাস এন্টার্কটিকায়। পেনগুইনদের (Penguin) মধ্যে প্রজাতি আছে ১৮ টি, আর এর একটিও উড়তে সক্ষম নয়। সবচেয়ে বড় পেনগুইনরা  লম্বায় ৩ফুট ও ওজনে ৩৫ কেজি হতে পারে। মজার কথা হল, এদের পাখা হাঁটার সময়ও কোন কাজে আসে না। কিন্তু, এদের সাঁতার কাটার যোগ্যতা অন্য সব অদক্ষতা মুছে দিয়েছে। এরা আবার দাঁড়াতে পারে সোজা হয়ে, একেবারে মানুষের মত যা আর কোন প্রাণিই পারে না।
সূত্রঃ
[১] টপ লিস্টস
[২] উইকিপিডিয়া
Reactions:

0 comments:

একটি মন্তব্য পোস্ট করুন