বিশ্ব.কম হোম, বিজ্ঞান, ফিডব্যাক,অংশ নিন fb page

পৃষ্ঠাসমূহ

রবিবার, ১৮ অক্টোবর, ২০১৫

নিজের ব্লগ বানাবেন কিভাবে?

বিভিন্ন কারণে আমাদের নিজস্ব ব্লগ তৈরি করার দরকার হতে পারে। এখানে আমরা দেখবো বিনামূল্যে কিভাবে ব্লগ বানানো যায়। এই পোস্ট আমাদের একটি প্যাকেজ টিউটোরিয়ালের অংশ। এই প্যাকেজে আমরা ব্লগার প্ল্যাটফর্মের মাধ্যমে ব্লগিং শিখবো। চাইলে এই লিঙ্ক থেকে অন্য অপশনগুলোও দেখে নিতে পারেন।
ধাপ-১ঃ ব্লগারের ওয়েবসাইটে প্রবেশ করুন
এই প্ল্যাটফর্মটি গুগলের একটি প্রোজেক্ট। তাই ব্লগার use করতে হলে আপনার গুগল একাউন্ট থাকতে হবে। আপনার ইতোমধ্যেই গুগল বা জিমেইল একাউন্ট থাকলে এতে সাইন ইন করুন। না থাকলে Create account এ ক্লিক করে খুলে নিন এবং তারপর সাইন ইন করুন।
আরো দেখুনঃ গুগলে সাইন ইন করার সেরা কৌশল 

ধাপ-২ঃ এখন আপনি ব্লগারের হোম পেইজে আছেন। আপনি যদি আগে ব্লগার দিয়ে কোন ব্লগ খুলে থাকেন, তবে এখানে সবগুলো ব্লগের লিস্ট পাবেন। তবে আগে খুলে থাকেন বা নাই থাকেন, পেইজের বাম পাশে 'নতুন ব্লগ' লেখা একটি বাটন পাবেন। এখানে ক্লিক করুন।
ধাপ-৩ঃ এবার আপনি এই রকম একটি পাতায় এলেন
এখানে যথাক্রমে ব্লগ শিরোনাম ও ব্লগ ঠিকানা লিখুন। শিরোনাম আপনার ইচ্ছা মতো দিতে পারবেন। কিন্তু ঠিকানা দিতে হবে ইংরেজিতে। এটাই আপনার ব্লগের এ্যাড্রেস (URL) হবে। এখানে শুধু ইংরেজি অক্ষর, অঙ্ক এবং হাইফেন দিতে পারবেন। আর কিছুই- এমনকি স্পেইসও দিতে পারবেন না। এটা পরে চেঞ্জ করা যাবে। এই ঠিকানা সব সময় আপনার ইচ্ছামত পাবেন না, কারণ আপনার আগেই কেউ এই ঠিকানায় ব্লগ বানিয়ে ফেলতে পারে। সেক্ষেত্রে আপনি বক্সের নিচে দেখতে পাবেন যে, দুঃখিত, এই ব্লগ ঠিকানাটি উপলভ্য নয়। অতএব এটা পাল্টিয়ে অন্য কিছু দিয়ে দেখুন।
পছন্দের কিছু যদি নাও পান, আশার কথা হলো, আপনি পরে আপনার নিজস্ব ডোমেইন এখানে যোগ করতে পারবেন।
যেমন ধরুন, আমি হয়তো bishwo.blogspot.com নাও পেতে পারি। কিন্তু পরে যদি আমি  bishwo.com ডোমেইনটি কিনে ফেলি তখন এটি ব্লগারে ব্যবহার করতে পারব। উপরন্তু ব্যবহার করতে পারব অনেকগুলো সাবডোমেইনও যেমনটা আমি করে ফেলেছি
ধাপ-৪ঃ সব শর্ত পূরণ করার পর নিচ থেকে একটি টেমপ্লেট বাছাই করুন। পরে এটিও চেঞ্জ করতে পারবেন।
ধাপ-৫ঃ নিচে ব্লগ তৈরি করুন বাটনে ক্লিক করুন।
আপনার ব্লগ হয়ে গেল। এবার নিশ্চয়ই আপনি একটি পোস্ট দিতে চাইবেন। এই পোস্ট থেকে দেখে নিন পোস্ট দেবার কিছু বিশেষ কায়দা কানুন। 

0 comments:

একটি মন্তব্য পোস্ট করুন